বাংলাদেশ পরিবার কল্যাণ সহকারী সমিতির আত্মপ্রকাশ, বেতন স্কেল প্রদানের দাবী

Total Views : 94
Zoom In Zoom Out Read Later Print

কাজী আহসান উল্ল্যা, জেষ্ঠ প্রতিবেদক : বাংলাদেশে সাড়ে ২৩ হাজার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধিনস্থ পরিবার পরিকল্পনা বিভাগের তৃর্ণমূল সমিতির কর্মচারীদের কার্যকারী পরিষদ গঠিত হয়েছে।

সারা বাংলাদেশে সাড়ে ২৩ হাজার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধিনস্থ পরিবার পরিকল্পনা বিভাগের তৃর্ণমূল সমিতির নবগঠিত কার্যকারী পরিষদ কর্তৃক সংগঠনের আত্মপ্রকাশ ও দাবীনামা নিয়ে ২৪ এপ্রিল বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেন।


সমিতির সাধারণ সম্পাদক রাজিয়া খাতুন তার লিখিত বক্তব্যে  চাকুরীতে নিয়োগপত্রে ৩য় শ্রেণীর কর্মচারী হিসেবে যোগদান করার ৩০ থেকে ৩৫ বছর পর প্রমোশনের পরিবর্তে ডিমোশন হয়েছে বলে দাবী করেন তিনি। তার মানে ৪র্থ শ্রেণীর কর্মাচারী। তাদের দাবী যুগ যুগ ধরে চাকুরী করার পরেও পদোন্নতি সুবিধার জন্য নেই কোন নিয়োগবিধি, বিগত ১০ বছর ধরে নিয়োগবিধি প্রণয়নের নামে চলছে লুকোচুরি। পদোন্নতি কোটায় ভাগবাটোয়ারা সমন্বয়হীতায় অভাবে নানা চলচাতুরী হচ্ছে। 


সংবাদ সম্মেলনে মাধ্যমে বাংলাদেশ পরিবার কল্যাণ সহকারী সমিতি ৫দফা দাবী তুলে ধরেন সংগঠনের সভাপতি আমেনা আক্তার ও সাধারণ সম্পাদক রাজিয়া খাতুন। দাবীগুলো- 

১। পরিবার কল্যাণ সহকারীদের নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম এইচএসসিতে উন্নতিকরণসহ প্রাথমিক বিদ্যালয়ের সহাকারী শিক্ষকদের ন্যায় ১৫তম গ্রেডে বেতন স্কেল উন্নতি করতে হবে।

২। পরিবার কল্যাণ সহাকারীদের পদ থেকে পরিবার পরিকল্পনা পরিদর্শন পদে ১০০% পদোন্নতির বিধান নিশ্চিত করা সহ পরিবার কল্যাণ সহকারী পদকে টেকনিক্যাল পদ হিসাবে ঘোষণা করতে হবে। 

৩। পরিবার কল্যাণ পরিদর্শিকা পদে মনোনয়নের ক্ষেত্রে পরিবার কল্যাণ সহাকারী পদ হতে ৩০% প্রেষণে প্রশিক্ষনের বিধান পূর্ণবহাল করতে হবে এবং উন্নয়ন খাত হতে রাজস্ব খাতে স্থানন্তরিত পরিবার কল্যাণ সহাকারীদের ১০০% পেনশন সুবিধা নিশ্চিত করতে হবে। 

৪। পরিবার কল্যাণ সহকারীদের কাজের পরিধি বিস্তৃত হওয়ায় প্রতি ৫০০ জন দম্পত্তির বিপরীতে একজন পরিবার কল্যাণ সহকারীর পদ সৃষ্টি করতে হবে এবং পেইড ভলান্টিয়ার নিয়োগ করতে হবে।

৫। প্রস্তাবিত নিয়োগ বিধিতে পরিবার কল্যাণ সহাকারীগণের সন্তানদের জন্য ২০ শতাংশ পোষ্য কাটা নির্ধারণ করতে হবে। 


সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবার কল্যাণ সহকারী সমিতির কার্যকারি পরিষদের সভাপতি নিলুফা ইয়াসমিন, সহ-সভাপতি সীমা শাহনাজ, পারুল আক্তার, যুগ্ম সাধারণ সম্পাদক রীনা আক্তার, সাংগঠনিক সম্পাদক সাঈয়্যেদা উম্মেুল খায়ের, পাপিয়া খন্দকার, উম্মে কুলসুমা, নাজমা খানম, শরিফা ইয়াসমিন প্রমুখ। 


এই সংবাদ সম্মেলনের মাধ্যমে তারা প্রধানমন্ত্রী ও স্বাস্থ্য মন্ত্রী’র আশু হস্তক্ষেপ কামনা করেন।  

See More

Latest Photos