রানা প্লাজা দুর্ঘটনার ৬ বছর হলো, ক্ষতিপূরণ কবে?

Total Views : 58
Zoom In Zoom Out Read Later Print

অনলাইন ডেস্ক : রানা প্লাজা দুর্ঘটনায় দায়ী ব্যক্তিদের সর্বোচ্চ শাস্তি ও সবার জন্য নিরাপদ কর্মস্থল নিশ্চিতকরণের দাবি জানিয়েছে ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল।

আজ বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘রানা প্লাজা দুর্ঘটনার জন্য যারা দায়ী তাদের কোনোভাবেই ক্ষমা করা যায় না। দুর্ঘটনার ছয় বছর অতিক্রান্ত হলেও ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের দ্রুত বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা এখনও নিশ্চিত হয়নি।

আয়োজক সংগঠনের পক্ষ থেকে আরও বলা হয়, অনতিবিলম্বে রানা প্লাজার ঘটনার জন্য দায়ী ব্যক্তিদেরকে শাস্তি নিশ্চিত করতে হবে। নিহত ও আহতদের মধ্যে যারা এখনও ক্ষতিপূরণ পাননি তাদেরকে ক্ষতিপূরণ দিতে হবে। সবার জন্য নিরাপদ কর্মস্থল নিশ্চিত করতে হবে।

ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিলের চেয়ারম্যান গিয়াস উদ্দিন আহমেদের সভাপতিত্বে মানববন্ধনে মহাসচিব সালাউদ্দিন শপন, ভাইস চেয়ারম্যান আমিরুল হক আমিনসহ শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন।

২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারের রানা প্লাজা ধসে পড়ে। প্রতিদিনের মতো সেদিনও কাজে যোগ দিতে রানা প্লাজায় যান পোশাক কারখানার শ্রমিকরা। কিন্তু কাজ চলাকালে ওইদিন সকাল ৯টার দিকে ভেঙে পড়ে ৮ তলা ভবনটি। ভবনের নিচে চাপা পড়ে সাড়ে চার হাজার শ্রমিক।

এ ঘটনায় এক হাজার ১৩৬ জনের মরদেহ উদ্ধার করা হয়। আহত ও পঙ্গুত্ব বরণ করেন প্রায় দুই হাজার শ্রমিক। ধ্বংসস্তূপের নিচ থেকে দুই হাজার ৪৩৮ জনকে জীবিত উদ্ধার করা হয়।

আজ ২৪ এপ্রিল মর্মান্তিক ওই দুর্ঘটনার ৬ বছর পূর্ণ হলো।

See More

Latest Photos