আগামী মাসে এমপিওভুক্ত হচ্ছে আড়াই হাজার শিক্ষাপ্রতিষ্ঠান

Total Views : 99
Zoom In Zoom Out Read Later Print

আগামী মাসে চারটি ক্যাটাগরিতে প্রায় আড়াই হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। আজ বুধবার শিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষা বিটের সাংবাদিকদের সঙ্গে এক বৈঠকে শিক্ষামন্ত্রী এসব কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, এমপিভুক্তির দাবিতে অনেক দিন ধরে শিক্ষক-কর্মচারীরা আন্দোলন করেছেন। তাদের বিষয়টি গুরুত্ব দিয়ে আমরা অনেক আগেই এমপিওভুক্তির কাজ শুরু করেছি।

তিনি বলেন, এমপিওভুক্তির জন্য চারটি ক্যাটাগরিতে প্রতিষ্ঠান থেকে আবেদন সংগ্রহ করা হয়েছে। এতে প্রায় আড়াই হাজার শিক্ষাপ্রতিষ্ঠান তালিকাভুক্ত করা হয়েছে।

তিনি বলেন, তালিকা ধরে আমরা আবেদনপত্রের তথ্য যাচাই-বাছাই করব। আমাদের কিছু প্রতিবন্ধকতা রয়েছে। আর্থিক বিষয়টি বিবেচনা করে দেখতে হবে আমরা সব প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করতে পারব কি না। আমরা চাই, সব যোগ্য প্রতিষ্ঠান এমপিওভুক্তির আওতায় আসুক। প্রথম পর্যায়ে এসব প্রতিষ্ঠানগুলোকে ২৫ শতাংশ বেতন দেওয়া হতে পারে। যদি আর্থিক সংকট সৃষ্টি না হয়, তবে শতভাগ সুবিধা দেওয়া হবে।

দীপু মনি বলেন, স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার বিষয়টি আমার জানা ছিল না। সম্প্রতি ইবতেদায়ি মাদরাসার শিক্ষক-কর্মচারীরা বেশ কয়েকদিন রাস্তায় বসে আন্দোলন করেন। এরপর আমি তাদের নেতাদের সঙ্গে বসে তাদের সমস্যা জেনেছি। তারা অনেক কম বেতন পান-বিষয়টি অনেক মানবেতর। এসব প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীদের অধিকার নিশ্চিত করার বিষয়েও আমরা দ্রুত একটি সিদ্ধান্ত নেব বলেও জানান মন্ত্রী।

See More

Latest Photos