একটি সবজিতেই প্রতিরোধ হবে ক্যান্সার ও ডায়াবেটিস!

Total Views : 81
Zoom In Zoom Out Read Later Print

বেগুন একটি অতি পরিচিত ও সহজলভ্য সবজি। এটি প্রায়ই আমাদের খাদ্য তালিকায় থাকে। তবে যখন স্বাস্থ্য রক্ষা বা ওজন কমানোর বিষয় বিবেচনা করা হয় তখন বেগুনকে ধরা হয় না। অথচ ১০০ গ্রাম বেগুনে মাত্র ২৫ ক্যালোরি থাকে। খাদ্যআঁশে ঠাঁসা এই সবজি খেলে ওজন বাড়ার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে!

এছাড়াও বেগুনে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি, ভিটামিন বি সিক্স, রিবোফ্লাভিন, নায়াসিন এবং থায়ামিন।

এগুলো আমাদের দেহের ‘মেটাবোলিজম’ সক্রিয় রাখে। ফলে খাবার ভালো হজম হয় এবং শরীরে মেদ জমে না।

অ্যালার্জির সমস্যা না থাকলে আরও অনেক কারণেই বেগুন নিয়মিত খেতে পারেন যে কেউ। এই সবজি আমাদের শরীরের ডায়াবেটিস ও ক্যান্সারসহ নানা রোধ প্রতিরোধে কার্যকর ভূমিকা পালন করে। 

বেগুনের বিভিন্ন গুণাগুণ

ক্যান্সার প্রতিরোধ: বেগুনে ফাইটোকেমিকল অ্যান্থোসায়ানিনস থাকে, যার কারণে বেগুনের রং এত চমৎকার দেখায়। এটা আমাদের হৃদপিণ্ডের রক্ষণাবেক্ষণের কাজও করে। এছাড়া বেগুনে থাকা ক্লোরোজেনিক অ্যাসিড শরীরের জন্য ক্ষতিকর কোলেস্টরেল দমিয়ে রাখে। আর এই অ্যান্থোসায়ানিনস এবং ক্লোরোজেনিক অ্যাসিড ক্যান্সার প্রতিরোধে কার্যকর ভূমিকা পালন করে।

ডায়াবেটিস প্রতিরোধ: বেগুনে উচ্চ মাত্রায় আঁশ এবং কম পরিমাণে দ্রবণীয় শর্করা থাকে, ফলে ডায়াবেটিস প্রতিরোধের কাজেও বেগুন ভূমিকা রাখতে পারে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি: বেগুন একটা ক্ষারধর্মী খাবার। এটি পরিপাকতন্ত্রের অম্ল ও ক্ষারের ভারসাম্য ঠিক রাখার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা সচল রাখে।

See More

Latest Photos